দিনভর নানা অনুষ্ঠানের মাধ্যমে “শেখ হাসিনার বার্তা-নারী-পুরুষ সমতা”-“সবার মাঝে ঐক্য গড়ি নারী ও শিশু নির্যাতন বন্ধ করি”- স্লোগানে দিনাজপুরের খানসামা উপজেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন ও বেগম রোকেয়া দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও উপজেলা পর্যায়ে নির্বাচিত ৫ জন জয়িতাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে এসব অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়-খানসামা,দিনাজপুর।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত নিরঞ্জন কুমারের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার রাশিদা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনজিল আফরোজ পারভীন প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বেগম রোকেয়া নারী সমাজের জন্য সূর্য। নারী জাগরণের পথিকৃৎ হয়ে তিনি বিশ্বে স্বাক্ষর রেখেছেন। সমাজের নারীরা বেগম রোকেয়ার চরিত্র ধারণ করে দেশের উন্নয়নের এগিয়ে আসলে একদিকে নিজেরা স্বাবলম্বী হবে অন্যদিকে দেশও স্বাবলম্বী হবে। সুখী সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার বিনির্মাণে জীবন যুদ্ধ করে প্রত্যেক নারীকে এগিয়ে আসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সফল নারী। তিনি ক্ষমতায় আসার পর নারীদের স্বাবলম্বী করতে নানামুখী কর্মসূচি নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। 
এ সময়ে আয়োজিত অনুষ্ঠানে প্রতিকূলতাকে পাশ কাটিয়ে বিভিন্ন ক্ষেত্রে ৫ জন সফল নারীদের জয়িতা সম্মাননা স্মারক, সনদ ও ফুল প্রদান করা হয়।
সম্মাননা প্রাপ্ত জয়িতারা হচ্ছেন- তারা হলেন, অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নারী কাজলী খাতুন, সফল জননী নারী ভারতী রানী রায়, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী ছালমা খাতুন ও সমাজ উন্নয়নে অবদান রাখা নারী আছিয়া খাতুন এবং শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী পল্লবী সোম।